ছলনাময়ী নারীর ছোবলে বেঁচে থাকা বড় কঠিন ।

গাঁয়ের এক যুবতী রমনী একটু দুরের এক কূয়া থেকে পানি তুলছিল । পাশ দিয়ে এক বুড়ো হেঁটে যাচ্ছিল । যুবতীকে দেখে তার মনে হল, এই নারী জাতির মাঝে এমন কী শক্তি ও কৌশল ও ছলনা রয়েছে, যা দিয়ে তারা রাজাকে – ফকির, বীরকে ভীরু , পাথরকে – মোম, বুড়োকে যুবক বানিয়ে ইচ্ছেমত খেলাতে পারে । তখন বুড়ো এসে তার মনের কথাগুলো ঐ যুবতীকে বললো ।

বুড়োর কথা শুনে যুবতী তার শাড়ির অধিকাংশ খুলে ফেলল । চুল গুলো এলোমেলো করে, আমাকে বাঁচাও বাঁচাও বলে চিৎকার জুড়ে দিল । বুড়ো তখন মেয়েটিকে বললো, মা আমি তোমার কাছে একটা জিনিস জানতে চাইলাম, আর তুমি কিনা আমার সাথে ছলনা করে, আমাকে এখন মানুষের হাতে মার খাওয়াবে । তিনি কেঁদে ফেললেন এবং বললেন এটাই কি তোমাদের আসল রূপ ।

ঐদিকে লোকেদের লাঠি নিয়ে ছুটে আসতে দেখল মেয়েটি, তখন সে কূয়া থেকে এক বালতি পানি তুলে সাথে সাথে নিজের শরীরটাকে ভিজিয়ে নিলো এবং বুড়োর কাপড় ও কিছুটা ভিজিয়ে দিল ও জোরে জোরে হাপাতে লাগলো ।

লোকেরা এসে জিজ্ঞেস করলো তোমার কি হয়েছে?

মেয়েটি বললো আমি কূয়াতে পড়ে গিয়ে চিৎকার করছিলাম তখন বুড়ো আমাকে কষ্ট করে কূয়া থেকে উঠিয়েছেন । তা না হলে আমি তো আজ মারাই যেতাম ।

তখন লোকেরা বুড়ো কে বাড়ি নিয়ে অনেক খাতির করলো । যখন তিনি চলে আসবেন তখন মেয়েটি এসে বললো, ” বাবা ” আপনার প্রশ্নের উত্তর কী পেয়েছেন?

কিছু কিছু নারী জাতিরা এই ভাবেই পুরুষদের শিকার করে থাকে । তাই সব সময় নারীদের কাছে ভদ্রতা বজায় রাখুন, আর ছলনাময়ী নারীর থেকে নিজেকে দূরে রাখুন , “নাগিনীর ছোবল খেয়েও অনেক মানুষ বেঁচে যায় । কিন্তু ছলনাময়ী নারীর ছোবলে বেঁচে থাকা বড় কঠিন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *